সৌদি যুবরাজকে নিষেধাজ্ঞায় আনতে জাতিসংঘের আহ্বান

২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৫০
ইত্তেফাক টাইমস ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দেয়ার অপরাধে সৌদি আরবের ‍যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে নিষেধাজ্ঞার আওতায় আনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যাগনেস ক্যালামার্ড।

আজ রোববার (২৮ ফেব্রুয়ারি) পার্সটুডে এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

অ্যাগনেস ক্যালামার্ড হোয়াইট হাউজের উদ্দেশ্যে এক বিবৃতিতে বলেছেন, যুবরাজ সালমানের সম্পদ বাজেয়াপ্ত করা ছাড়াও তার সকল আন্তর্জাতিক লেনদেনের ওপরও নিষেধাজ্ঞা জারি করতে হবে। সাংবাদিক জামাল খাশোগিকে যারা হত্যার নির্দেশ দিয়েছে তাদের আন্তর্জাতিকভাবে একঘরে করতে পারলে যারা এমন অপরাধের কথা ভাবে তারা শিক্ষা পাবে। এছাড়াও এই হত্যাকাণ্ডে গোয়েন্দা প্রতিবেদন আরও সূক্ষ্মভাবে প্রকাশের জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যায় ব্যক্তিগতভাবে সৌদির ক্ষমতাধর যুবরাজ সালমান নির্দেশ দিয়েছিলেন বলে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশ করে মার্কিন গোয়েন্দা।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসিত খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর দুপুরে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। তিনি দ্বিতীয় বিয়ে করার উদ্দেশ্যে প্রয়োজনীয় কিছু নথিপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। কনস্যুলেটের ভেতর সৌদি এজেন্টদের একটি দল নৃশংসভাবে হত্যা করে। এই হত্যার ঘটনায় ৮ জন দোষী সাব্যস্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছে। এছাড়া তিনজনকে ২৪ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

মন্তব্য লিখুন :