আল জাজিরার বিরুদ্ধে ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ মামলা

০২ মার্চ ২০২১, ১৮:১৬
ইত্তেফাক টাইমস ডেস্ক

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার বিরুদ্ধে ৫০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়ে যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ফেডারেল কোর্টে মামলা করেছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ।

সংগঠনের সভাপতি ড. রাব্বী আলম বাদী হয়ে এই মামলা করেন। মামলায় বিবাদী করা হয়েছে আল জাজিরা ইংলিশ, আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক, ডেভিড বার্গম্যান, কনক সরোয়ার, ইলিয়াস হোসেনসহ কয়েকজনকে। এরই মধ্যে আদালতে শুনানির জন্যে গৃহীত হয়েছে মামলাটি।  

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি ড. রাব্বী আলম বলেন, আল জাজিরা সম্প্রতি একটি মিথ্যা, তথ্যপ্রমাণহীন নিম্নমানের প্রতিবেদন সম্প্রচার করেছে যা বাংলাদেশের সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিত।

এ ঘটনার জন্য আল জাজিরা কর্তৃপক্ষকে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ।

এর আগে, গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করা হয় আল জাজিরায়। এরপর এই প্রতিবেদনের প্রতিবাদ জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়, আইএসপিআর ও পুলিশের পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়। একে উদ্দেশ্যমূলক ও বিভ্রান্তিকর বলে উল্লেখ করা হয়। এই প্রতিবেদনের মাধ্যমে দেশ ও সরকারবিরোধী নানা ষড়যন্ত্র করা হচ্ছে বলেও সেনাপ্রধানসহ সরকারি দলের নেতারা উল্লেখ করেছেন।

আল জাজিরার সম্প্রচার বন্ধ এবং বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর বিষয়ে রিটও হয়েছে। সেই রিটের ওপর ছয় অ্যামিকাস কিউরি তাদের মতামত দেয়ার পর ফেসবুক ও ইউটিউব  এই ভিডিও তুলে নেয়ার আদেশ দেন হাইকোর্ট।

মন্তব্য লিখুন :